তাওহীদ জিজ্ঞাসা জবাব-১

পরিসংখ্যানের ভাষায় ‘বর্তমান বাংলাদেশের শতকরা ৯০ ভাগ মানুষ মুসলিম’হলেও তাওহীদ সম্পর্কে তাদের অধিকাংশই বেখবর। শিরক, বিদ’আত, কুসংস্কারসহ তাগুত আর মূর্তিপূজার সব অন্ধকার ঘিরে ধরেছে বাংলাদেশকে। অনেক মানুষ আল্লাহর প্রতি বিশ্বাস স্থাপন করে, কিন্তু সাথে সাথে শিরকও করে(ইউসুফ ১০৬) আর শিরক মিশ্রিত এই দূষিত আমল আমাদের কোন কাজে আসবে না। আল্লাহ সুবহানহু ওয়া তায়ালা আমাদের জানিয়ে দিচ্ছেন , (হে নবী!) আপনি বলে দিন, আমি কি তোমাদেরকে ক্ষতিগ্রস্ত আমালকারীদের সপর্কে খবর দিব ? দুনিয়ার জীবনে যাদের সমস্ত আমাল বরবাদ হয়েছে অথচ তারা ভাবে যে, তারা সুন্দর আমাল করে যাচ্ছে (কাহাফ ১০৩-১০৪)

কাজেই আজ বাংলাদেশে অপরিহার্য হয়ে পড়েছে একটি প্রাণবন্ত তাওহিদী মহাবিপ্লব।
তাগুত ও মূর্তিপূজার সব অন্ধকার ঘিরে ধরেছে বাংলাদেশকে। কালী পূজার অন্ধকার, প্রতিকৃতি পূজার অন্ধকার, অগ্নিশিখা, মঙ্গল প্রদীপ, শিখা চিরন্তন, শিখা অনির্বাণ ইত্যাদি পূজার অন্ধকার, কবর-মাযার পূজার অন্ধকার, মাইজভাণ্ডারী বাবা পূজার অন্ধকার, গাউস-কুতুব-পীর বাবার অন্ধকার, দয়াল বাবা, চট ও জটাধারী ফকির, উলঙ্গ ফকির, কুফরী তন্ত্র মন্ত্র মতবাদ, গণতন্ত্র, জাতীয়তাবাদ, মানব রচিত বিধান দ্বারা আল্লাহর বিধান প্রতিস্থাপন ইত্যাদি এ সকল অন্ধকার বা যুলুমাতে আচ্ছন্ন হয়ে আছে গোটা বাংলাদেশ। আর এ সবের মাঝে শতকরা ৯০ ভাগ মুসলিম’ কথাটি কানে নির্মম পরিহাসের মতই বেজে চলে।

পবিত্র কুর’আনে এ জন্যই শিরকের অন্ধকারকে বলা হয়েছে যুলুমাত তথা বহু বিচিত্ররূপী অন্ধকার। আর তাওহীদকে বুঝানো হয়েছে একবচন শব্দ তথা নূর দিয়ে। আল্লাহ যেমন এক, তেমনি তাঁর তাওহীদের নূরও এক। আল্লাহর তাওহীদের এই একক নূর দিয়েই দূর করতে হবে সমস্ত অন্ধকার বা যুলুমাত।

শিরকের অন্ধকার থেকে তাওহীদের নূরের দিকে বাংলাদেশের মানুষকে বের করে নিয়ে আনার জন্যেই আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা।

তাওহীদ বিষয়কে গুরুত্ব দিয়ে প্রশ্নোত্তর আকারে বইটি রচনা করা হয়েছে। আমাদের সাধারণ মানুষের নানাবিধ প্রশ্ন আগ্রহ আর জিজ্ঞাসার জবাব দেয়া হয়েছে সহীহ সুন্দরভাবে ও প্রামাণ্য দলীলের উপস্থাপনার মাধ্যমে। আটটি প্রধান বড় প্রশ্নের সাথে সাথে তিন ভাগে ২০টি করে মোট ৬০টি সংক্ষিপ্ত প্রশ্নোত্তর রয়েছে যা আমাদের তাওহীদ সম্পর্কে ভ্রান্তি দূর করার জন্য খুবই প্রয়োজনীয়।

আসুন, এই বইটি ডাউনলোড করি, ডাউনলোড
বইঃ তাওহীদ জিজ্ঞাসা জবাব-১
লেখকঃ ড মুফতি কাজী মুহাম্মাদ ইবরাহীম

source by :Sorolpath.com

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s