নববর্ষ দ্যূতিময় আগামীর নতুন প্রেরণা - www.islamerpath.wordpress.com

নববর্ষ দ্যূতিময় আগামীর নতুন প্রেরণা

বিদায় নিল স্মৃতি বিজড়িত বর্ণিল কতগুলো দিন। সমাপ্ত হল একটি বছর। সূচনা হল আরেকটি বছরের। একটি রাতের প্রান্তে দাঁড়িয়ে একজন মানুষ আনন্দিত হয় একটি নতুন ভোর আসবে বলে, প্রভাতে নতুন এক সূর্য উদিত হবে বলে। কিন্তু আমার অনুভূতি একটু ব্যতিক্রম। বছর শেষে নতুন আরেকটি বছরকে স্বাগত জানানোর জন্য আমি আনন্দ উল্লাস করতে পারি না। আমার অনুভূতি হলো, যে দিনগুলো শেষ হয়ে গেল তা তো আমার জীবনেরই একটি অংশ। কবি বলেন-

يسر الناس ما ذهب الليالي * ولكن ذهابهن له ذهاباً .

দিবস-রজনীর আগমন-প্রস্থান মানুষকে আনন্দ দেয়, অথচ চলে Continue reading

কিভাবে করবো বর্ষবরণ - www.islamerpath.wordpress.com

কিভাবে করবো বর্ষবরণ?

একটি বৎসরের পশ্চাৎ পসারণ আরেকটি নতুন বৎসরের আগমন-সন্ধিক্ষণ আমাদেরকে আত্মপর্যালোচনার আহ্বান জানায়। আবেদন করে ফলপ্রসু সমালোচনা আর কার্যকরি পদক্ষেপ গ্রহণের। ভবঘুরে উদাসীন ব্যক্তির দিনগুলো নিষ্ফল, আফসোস নির্মম-নিত্য সঙ্গি। কারণ, স্বীয় জীবনই যার জন্য কাল, প্রতিটি মুহূর্ত যাকে পদস্খলন আর অধঃপতনের দিকে তাড়িত করে, তার চেয়ে অধিক হতভাগা আর কে? মনে রাখতে হবে, মাস-বৎসরের উত্থান-পতন Continue reading

বর্ষ চলে গেল রেখে গেল কিছু প্রশ্ন - www.islamerpath.wordpress.com Link

আমাদের জীবন থেকে বিদায় নিচ্ছে আরো একটি বর্ষ। আমরা জানিনা আল্লাহর কাছে গেলে এর প্রতিটি দিবসের কাজগুলো সম্পর্কে কী জবাব দিব ? হিসাবের পাতাগুলো বেঁধে ফেলা হয়েছে। বন্ধ করা হয়েছে ডায়েরি- যা আর খোলা হবে না মহা বিচারের আগে। আল্লাহর দয়া ও ক্ষমা ভিক্ষা চাই। চোখে নিরব অশ্রুবিন্দু। হৃদয় জুড়ে পরিতাপ হাহাকার। বিবেকের কাছে বারবার কড়া নাড়ছে কত জিজ্ঞাসা।

  • বছরের বিদায় আমাদের জীবনকে দীর্ঘ করে নাকি সংক্ষিপ্ত ?
  • বিদায়ী বছরটি আমাকে আল্লাহর অধিক কাছে নিল নাকি দূরে ?
  • আমি কোন কোন পদক্ষেপ গ্রহ Continue reading